'' সত্যের সাথে শান্তির পথে ''

বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৬

কেন ৯ বছর বয়সী আয়শা(রাঃ)কে মুহাম্মদ(সাঃ) বিয়ে করেন?

আমি এই বিষয়টা দুই ভাবে ব্যাখ্যা করব একটা তাত্ত্বিক ভাবে আরেকটি তৎকালীন প্রাসঙ্গিকক্রমে।

১ম:তাত্ত্বিক ভাবে
অনেক মানুষই রাসূল(সাঃ) ও আয়েশা(রাঃ)র বিয়ের ব্যাপারে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করে থাকেন কারণ তারা ইতিহাস ভালোভাবে জানেন না। আল্লাহু আকবার এটা এক অদ্বিতীয় সম্পর্ক রাসূল(সাঃ) ও আয়েশা(রাঃ)র মধ্যে। কিন্তু এখানে সেক্সের কোনো প্রাধান্যই নেই। সারাধারণভাবে মানুষ এই সম্পর্কের কথা বললেই বলে সেক্সের কথা। যে কিভাবে একজন মানুষ এটা করতে পারে তিনি তো মেয়েটির বাবার মত? কিভাবে তিনি মেয়েটিকে বিয়ে করতে পারেন?

আসলেই রাসূল(সাঃ) ও আয়েশা(রাঃ)র বিয়েটা অনেক অনেক অনন্য একটা ব্যাপার। কিন্তু এখানে বিয়ের প্রথম দিকে কোনো সেক্সের ইস্যুই ছিলো না।
আচ্ছা একটা পর্যালোচনায় আসা যাক আমাদের মধ্যে কয় জনের অসন্তোষ আছে স্বামী-স্ত্রীর সম্পর্কে তাদের স্বামীর উপর? হ্যাঁ,আপনারা আমার কাছে সৎ হোন এবং সত্যিভাবে বলুন আপনার স্বামীর উপর আপনার কোনো অসন্তোষ বা অভিযোগ আছে কিনা? আমাদের মধ্যে যারা স্বামী-স্ত্রী আছেন তাদের সকলেরই সামান্য হলেও কিছু অভিযোগ বা অভিমান থাকে পরষ্পরের বিরুদ্ধে।আপনারা মুখে প্রকাশ করুন বা অন্তরে লুকায়িত রাখুন।এসব আপনারা হয়ত তাকে সরাসরি বলে ফেলেন নয়ত আপনাদের পরিবারকে জানান বা ভালো বন্ধুকে জানান।
যখন আপনি দেখেন আপনার স্বামী কোথাও অসময়ে যাচ্ছে তখন আপনি তা খোজাঁর চেষ্টা করেন।এটা ভাবার কারণ নেই যে এটা শুধু আপনাদের ক্ষেত্রেই হয় এটা সকল স্বামী এবং স্ত্রীদের ক্ষেত্রেই হয়ে থাকে।

কিন্তু আপনি কখনই আয়েশা(রাঃ)র ইতিহাসে খুজেঁ পাবেন না যে,তিনি মাত্র একটা অভিযোগ বা অসন্তোষ প্রকাশ করেছেন রাসূল এর ব্যাবহারে বা অন্যকোনো কারণে।এটা কখনই খুজেঁ পাবেন না।এটা একটা বিশল আশ্চর্য কিন্তু মানুষ এটা বুঝে না,তারা শুধু ফিতনা সৃষ্টি করে বিভ্রান্ত করতে চায়।কারণ তারা হিংসায় জ্বলে মুহাম্মদ(সাঃ)র এর সুখময় জীবনের উপর। যদিও তিনি বৃদ্ধ মানুষ হয়ে তরূণী মেয়েকে বিয়ে করেছেন কারণ বেশিরভাগ স্ত্রীই মুহাম্মদ(সাঃ)এর ছিলো বিধবা যেই বিধবাদের অন্যান্য ধর্মে দ্বিতীয়বার বিয়ের সুযোগই নেই। শুধু আয়েশা(রাঃ)ই ছিলো নবীন এবং নবী(সাঃ) জীবিত থাকা অবস্থায় এবং তার ওফাতের পরবর্তী সময়ের কখনই তিনি নবী(সাঃ)র সম্পর্কে কোনো অভিযোগই প্রকাশ করেন নি। তিনি সব সময় বলেছেন সবকিছুই ভালো চলছে।তিনি এটা বুঝিয়েছেন যে কোনো কিছুই তার অস্বাভাবিক হয় নি। তিনি নবী(সাঃ)কে স্বামী হিসেব গ্রহণ করেছেন যখন বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন কিন্তু বিবাহের পর শুরুর দিকে তিনি বাবা আবুবকরের বাসায় মায়ের আদরে ছিলেন এবং খেলাধুলাও করতেন বটে তার বন্ধুদের সাথে। তিনি দেখাতে চেয়েছেন নবী(সাঃ) এমন কিছুই করেন নি যা সঠিক কাজ না একজন পুরুষের জন্য যতক্ষণ না আয়েশা(রাঃ) প্রস্তুত হয়েছেন শারীরিক সম্পর্কের জন্য। সত্যই এই বিবাহ বন্ধনের ব্যাপারটা ছিলো একটি অনন্য ঘটনা। শুধুমাত্র আল্লাহ এবং বিশ্বাসীরাই এই বিষয়টা বুঝতে পারবে আর যারা বুঝতে পারছে না তারাই সমাজে ফিতনা সৃষ্টি করবে রাসূল(সাঃ) এর উপর।
আল্লাহ আমাদের রহম করুক এবং সেই অবিশ্বাসীদের রহম করুক যারা সততার সাথে ইতিহাস পর্যবেক্ষণ করে এবং সত্য ইতিহাস নির্ভীকভাবে বীরপুরুষের মত মেনে নেয়।
ইসলামের শিক্ষা কখনই উম্মতের কাছে ন্যায়বিরূদ্ধ হতে পারে না ইসলাম সকলের প্রতি আপোষহীন।



২য়:তৎকালীন প্রাসঙ্গিকক্রমে
এটা আসলে কেউই জানে না যে কেন মুহাম্মদ(সাঃ) ৯ বছর বয়সী আয়শা(রাঃ)কে বিয়ে করেন আল্লাহ ছাড়া কারণ নবী(সাঃ) কাউকেই বিয়ে করেন নি যতক্ষণ না তার কাছে বিয়ে করার জন্য আল্লাহর ওহী/সংবাদ আসে। মুহাম্মদ(সাঃ) কখনই রোডে বা কোনো অন্তরমহলে হাজার হাজার সুন্দরী নারী দার করিয়ে বলেন নি যে একে বিয়ে করব,ওকে করব না,তাকে বিয়ে করব যদিও তিনি তা পারতেন।
কারণ আল্লাহ কুরআনে বলেন মুহাম্মদ(সাঃ) কোনো কিছুই নিজের থেকে বলেন না কিন্তু তাকে যা ওহী করা হয় তাই তিনি মুখ দিয়ে বলেন। আমরা জানি,তিনি আমাদের মতই মানুষ ছিলেন কিন্তু তার আত্মা ছিলো পরিশুদ্ধ কারণ তার শিক্ষক ছিলেন জীব্রাইল(আ) এবং তিনি যা আল্লাহর মাধ্যমে ওহী করতেন সেভাবেই নবী(সাঃ) চলতেন।
তাই আমরা এর সঠিক কারণ বলতে পারব না যে কেন মুহাম্মদ(সাঃ) ৯ বছর বয়সী আয়শা(রাঃ)কে বিয়ে করেন কারণ তা আল্লাহরই ইচ্ছা।

তাই যারা কাফের যারা অমুসলিম তারা এই ওহীর বিষয়টি না বুঝেই আকাশে উড়তে শুরু করেছে পাখনাবিহীন। কারণ তারা ওহী কি এটা বুঝে না দৈববাণী কি এটা বুঝে না আবার বোঝার চেষ্টাও করে না তাই তারা না বুঝেই মন্তব্য করে। কিন্তু যারা দৈববাণী কি এটা বুঝে তারা এটাও বুঝে যেটা আমাদের চিন্তার বাইরে ওটা হচ্ছে মুজেজা যা আল্লাহর তরফ থেকে হয়ে থাকে।
অর্থ্যাৎ আল্লাহ আয়শা(রাঃ) কে নবী(সাঃ) এর জন্য নির্বাচিত করেছেন এটাই হচ্ছে প্রথম কথা।
যখন নবী(সাঃ) স্বপ্নের মাধ্যমে বুঝতে পারলেন আবু বকর(রাঃ)এর মেয়ে আয়শা(রাঃ)কে তার জন্য আল্লাহ মনোনীত করেছেন তখন তিনি আবু বকর(রাঃ) কে বললেন, হে আবু বকর তুমি আমাকে ভালোবাস? তিনি বললেন, আপনার উপর আমার বাবা,মা কুরবান হোক। অবশ্যই আপনাকে ভালোবাসি।তারপর নবী(সাঃ) বললেন, আমি তোমার মেয়েকে বিবাহের জন্য চাচ্ছি? 
এটা তখন সাধারণ ব্যাপার ছিলো আরবদের কাছে।এটা ভাবার সুযোগ নেই যে,এটা হতেই পারে না বা ইউরোপের কালচারের ব্যাপারে বা চায়নার কালচারের ব্যাপারে। আপনাকে ভাবতে হবে তৎকালীন আরব কালচারের ব্যাপারে কারণ ঘটনাটি আরবেই ঘটেছে।
এটা আরবদের জন্য সাধারণ ব্যাপার ছিল যে, কারও মেয়েকে সরাসরি বিয়ে করতে চাওয়া যখন মেয়ের বয়স হয় ৯ কিংবা ১০। আর তারা মেয়েকে বিছানায় শোয়ানোর জন্য নিয়ে আসতো না বরং তারা মেয়ের পরিবারের লোকদেরও নিয়ে আসতো যাতে তারা মেয়েকে পরিচর্যা করতে পারে। আর তারা যেন একজন অপরজনকে দেখে ভালোবাসার জন্ম দিতে পারে। যতদিনে মেয়েটি শারীরিক সম্পর্কের জন্য এবং সন্তান জন্ম দেয়ার জন্য প্রস্তুত হয় ততদিনে তাদের স্বামী-স্ত্রীর বন্ধনটা একটা পোক্ততা লাভ করে। এটা তখনকার একটা সচরাচর নিয়ম ছিলো।

আর আমাদের নবী(সাঃ) তো তার পিছনে ঘুরে ঘুরে তার ফোন নাম্বার চান নি।
অথবা তিনি তাকে বলেননি চল কোথাও একাকী দেখা করি।
অথবা তিনি তো তাকে রাস্তায় টিসিং করেন নি।
অথবা তিনি তো তাকে কামেচ্ছার ভাব পোষণ করেন নি।

তিনি আবু বকরে(রাঃ)র মেয়েকে সামাজিকভাবে বিয়ে করতে চেয়েছেন। আর এই আবু বকর তো তৎকালীন কুরায়েশদের মধ্যে সভ্রান্ত ব্যাক্তিত্ব।
এখন যদি কোনো উন্মত্ত,বোকা,মুর্খ,দুর্নীতিগ্রস্ত ব্যাক্তি নবী(সাঃ)কে অচরিত্রবান বলতে চায়(নাঊযুবিল্লাহ) । এর মানে তার মা তার বাবা আবু বকর(রাঃ) এবং উমহানি(আমি তার মার নাম ভুলে গেছিলাম) তারা নিজ মেয়ের বিয়ে একজন অচরিত্রবান ব্যাক্তির সাথে দিয়েছে। এটা কি কখনই সত্য হতে পারে?!!

দুইজন সম্মানী পিতা-মাতা কি এমন কলুষিত কাজ কাজ করতে পারেন? না, কখনই না উত্তর হবে একটু ভিন্নতর।

তাই নবী(সাঃ) বলেন, তোমার মেয়েকে কি আমার সাথে বিবাহ দিবে? তিনি উত্তর দেন, ও রাসূল্লাহ(সাঃ)
কিন্তু আমরাতো ভাই। তখন নবী(সাঃ) বলেন, হ্যাঁ, কিন্তু আমরা ঐরকম ভাই নই। দেখেন, তারা রক্তের সম্পর্কের ভাই নন,তারা একই পরিবারেরও ভাই নন। এর মানে তার কন্যা নবী(সাঃ) এর জন্য আইনসম্মত। অর্থ্যাৎ এই প্রসঙ্গটা আরবদের তৎকালীন সমাজে বৈধ ছিল,এটা তাদের কাছে স্বাভাবিক ছিল এবং পূর্বপরিচিতও বটে। 
এখন এই ব্যাপারে যদি নবী(সাঃ) কে প্রশ্ন করা হয় সেটা হবে অদ্ভুত,অস্বাভাবিক লোকের কাজ। আমাদের দেখতে হবে ফলটা কোন গাছ থেকে উৎপন্ন তাহলেই সব বোঝা সহজ হবে।

আয়েশা(রাঃ) কে? তিনি হচ্ছেন ঐ ব্যাক্তি যিনি সম্পূর্ণ কুরআন মুখস্থ করেছিলেন। যখন কুরআনের ৬২৩৬ তম আয়াত অর্থ্যাৎ শেষ আয়াত নাযিল হয় তারপর তিন মাস পর তিনি সম্পূর্ণ কুরআন মুখস্থ করে ফেলেন। এটা ভাবুন; দ্বিতীয়ত তিনি যেহেতু নবী(সাঃ) এর সাথে বাস করতেন সেই সুবাধে তিনি নবী(সাঃ) দেখেছেন,তাকে বুঝেছেন পরিষ্কারভাবে আর তিনি একজন মেধাবী তরুণীও ছিলেন বটে।
ধারণা করেন,নবী(সাঃ) তার কোলের উপরই ওফাত গ্রহণ করেন তারপর আয়েশা(রাঃ) থেকেই কমপক্ষে ২৬০০ টি সহীহ হাদীস বর্ণিত হয় যা ন্যদের দ্বারা সম্ভব হয়নি। সেই জন্যে আবু হুরায়ারার পর তার সমান আর কেউ হাদীস বর্নণা করতে সক্ষম হয়নি,কেউই না।

আপনারা দেখবেন যখন কোনো মেয়ে ধর্ষণের স্বীকার হয়,যখন কোনো মেয়ে ইভটিজিং এর স্বীকার হয়, 
যখন কোনো মেয়ে অবৈধ সম্পর্কে লিপ্ত হয় তখন সে নিয়মের বাইরে চলে যায়, সে ভিন্নতর হয়, সে নিজেকেই বুঝে না, সে নিজেকে দোষী মনে করে,সে নিজেকে নোংরা মনে করে এর ফলাফলস্বরূপ তারা নিজের জীবন ত্যাগ করে তথা আত্মহত্যা করে সত্য কিনা বলুন?

না, আমাদের মাতা আয়েশা(রাঃ) তা করেননি। তিনি ছিলেন শিক্ষক ৭২ জন সাহাবীর এবং তাবেঈনদের।
যখন নবী(সাঃ) মৃত্যুবরণ করলেন তখন তার বয়স ছিলো মাত্র ১৮ অর্থ্যাৎ নবী(সাঃ) এর সাথে মাত্র তিনি ৯ বছর সংসার করছেন। আর যখন নবী(সাঃ) মারা গেলেন আয়েশা(রাঃ) তিনি ছিলেন বিশ্বাসীদের মাতা। এটা সত্য কিনা বলুন? এর মানে কেউ পরে তাকে আর বিয়ে করতে পারে নাই। 

অর্থ্যাৎ ১৮ থেকে ৭৩ বছর মৃত্যুর আগ পর্যন্ত তিনি স্বনির্ভরভাবে বেচেঁছিলেন শিক্ষকতাকে পেশা হিসেবে নিয়ে। কোন মেয়ে এভাবে কাটাতে পারে? যখন মানুষ কথা বলে নির্বোধের মতো তাদের এই ইতিহাসগুলো বলুন যাতে তারা বুঝতে পারে কি ছিলেন আয়েশা(রাঃ) এবং যখন তারা বুঝতে পারবে আয়েশা(রাঃ) কি তখন তারা উক্ত প্রসঙ্গটাও বুঝতে পারবে।

একেবারে শেষমুহূর্তে আমরা বলতে চাই আল্লাহু আলম; বলেন আল্লাহু আলম। কারণ আমরা জানি না।





ট্যাগসমূহঃ #আয়েশা, #খাদীজা, #লোভী, #বাল্যবিবাহ, #বিয়ে, #৬ বছরে বিয়ে, #৯ বছরে বিয়ে,;
লোকেশন: Bangladesh

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ মন্তব্য করার জন্য।
যাযাকাল্লাহু খাইরান (আল্লাহ আপনাকে উত্তম পুরষ্কার দান করুক)

Message

এখান থেকে কপি পেষ্ট করার অনুমতি দেয়া হলো আমার নাম ও এই ব্লগের রেফারেন্স সহ কারণ ইসলাম প্রচারই উদ্দশ্য।

Copyright © King Fahim Published By Blogger Templates20 | Powered By Blogger

Design by Anders Noren | Blogger Theme by NewBloggerThemes.com